Bahumatrik :: বহুমাত্রিক
 
৭ আশ্বিন ১৪২৫, রবিবার ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৪:৪৪ পূর্বাহ্ণ
Globe-Uro

খাদ্য মজুতে নতুন নির্মিত হবে ৮টি সাইলো


০৬ এপ্রিল ২০১৮ শুক্রবার, ০৮:২১  পিএম

বহুমাত্রিক ডেস্ক


খাদ্য মজুতে নতুন নির্মিত হবে ৮টি সাইলো

ঢাকা : সরকার খাদ্যশস্য মজুতের ধারণ ক্ষমতা বাড়াতে খাদ্য মজুত বৃদ্ধি প্রকল্পের আওতায় দেশে ৮টি সাইলো নির্মাণ করবে।

খাদ্য অধিদপ্তরের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা আজ বাসস’কে বলেন, সরকার চালের জন্য ৬টি ও গামের জন্য ২টি সাইলো নির্মাণ করবে। তিন প্যাকেজে এই ৮টি সাইলো নির্মাণ করা হবে। ইতোমধ্যে প্রথম প্যাকেজের আওতায় মধুপুর, ময়মনসিংহ ও আশুগঞ্জে ৩টি সাইলো নির্মাণে তমা কনস্ট্রাকশন লিমিটেডের সঙ্গে চুক্তি হয়েছে।বর্তমানে সরকারি গুদাম ও সাইলোর ধারণ ক্ষমতা প্রায় ২১ লাখ মেট্রিক টন।

তিনি বলেন, চলতি বছর এই ধারণ ক্ষমতা ২২ লাখ মেট্রিক টন, ২০২০ সালের মধ্যে ২৭ লাখ ৪৫ হাজার এবং ২০২৫ সালের মধ্যে ৩০ লাখ মেট্রিক টনে উন্নীত হবে। দেশে প্রতি বছর মোট ৩ কোটি ৬০ লাখ মেট্রিক টন গম উৎপন্ন হয়। এসব খাদ্যশস্য মজুতের জন্য আধুনিক খাদ্য মজুত ব্যবস্থা বৃদ্ধির এই প্রকল্প নেয়া হয়েছে।

সরকার বন্যা ও সাইক্লোনসহ প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় বিশ্বব্যাংকের সহায়তায় স্টিল সাইলো নির্মাণে আধুনিক খাদ্য মজুত ব্যবস্থা গড়ে তোলার এই প্রকল্প নিয়েছে। প্রকল্পের আওতায় মোট ৫ লাখ ৩৬ হাজার মেট্রিক টন ধারণ ক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে ৮টি সাইলো কমপ্লেক্সের উন্নয়ন করা হবে।

মোট ২৪০ দশমিক ৪২ মিলিয়ন মার্কিন ডলার ব্যয়ের এই প্রকল্পে ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট এসোসিয়েশন (আইডিএ) ২১০ মিলিয়ন ডলার, বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ রেসিলিয়েন্স ফান্ড মঞ্জুরি ২৫ মিলিয়ন ডলার, বেনিফিসিয়ারি কন্ট্রিবিউশন ৫ মিলিয়ন ডলার এবং অবশিষ্ট অর্থ সরকারি কোষাগার থেকে দেয়া হবে। এই প্রকল্পে প্রকল্প এলাকার কমপক্ষে ২৫ শতাংশ অর্থাৎ প্রায় ১০ লাখ মানুষ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে উপকৃত হবে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।