Bahumatrik Logo
 
৯ শ্রাবণ ১৪২৪, সোমবার ২৪ জুলাই ২০১৭, ৬:৪৪ অপরাহ্ণ
Globe-Uro

কৃষি গবেষণায় সাফল্যের জাতীয় স্বীকৃতি পেল ‘বশেমুরকৃবি’


১৭ জুলাই ২০১৭ সোমবার, ০৪:১৫  পিএম

নিজস্ব প্রতিবেদক

বহুমাত্রিক.কম


কৃষি গবেষণায় সাফল্যের জাতীয় স্বীকৃতি পেল ‘বশেমুরকৃবি’
ছবি: সংগৃহীত

গাজীপুর : গুণগত উচ্চ শিক্ষা প্রদানের পাশাপাশি কৃষি গবেষণায় অনন্য অবদানের স্বীকৃতি হিসাবে ‘বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার ১৪২২’ স্বর্ণপদক লাভ করেছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় (বশেমুরকৃবি)।

গতকাল রোববার ওসমানী স্মৃতি মিলনায়তনে অনুষ্ঠিত পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে এ পুরস্কার গ্রহণ করেন উপাচার্য অধ্যাপক মোঃ গিয়াসউদ্দীন মিয়া। প্রজন্মকে উচ্চ শিক্ষায় শিক্ষিত করে দক্ষ মানবসম্পদে পরিণত করার পাশাপাশি গবেষণায় আত্মনিয়োগে বিশ্ববিদ্যালয়গুলোর প্রতি বরাবরই তাগিদ দিয়ে আসছে সরকার।

এর অংশ হিসাবে কৃষি বিষয়ক উচ্চ শিক্ষা ও গবেষণার জন্য বিশেষায়িত বিদ্যাপীঠ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় (বশেমুরকৃবি) দেশের কৃষি ব্যবস্থাকে এগিয়ে নিতে নানা গবেষণা পরিচালিত করে আসছে। উচ্চ ফলনশীল ফসলের জাত উন্নয়ন থেকে শুরু করে কৃষি উৎপাদন ব্যবস্থার নানা সংকট নিরসনেও গবেষণায় অগ্রাধিকার দেন প্রতিষ্ঠানটির গবেষকরা।

এর ধারাবাহিকতায় ৩০টি উন্নতজাত (বিশেষ করে বঙ্গবন্ধু ধান ‘বিইউ ধান-১’) ও ২০টি প্রযুক্তির উদ্ভাবন এবং কৃষক পর্যায়ে সম্প্রসারণে অবদান রাখে বশেমুরকৃবি। দেশের খাদ্য নিরাপত্তায় বিশ্ববিদ্যালয়ের এসব অর্জন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

এসব বিষয় বিবেচনায় কৃষি মন্ত্রণালয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়-কে ‘বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার ১৪২২’ স্বর্ণপদক প্রদানের সিদ্ধান্ত নেয়। এ পুরস্কার হিসেবে বিশ্ববিদ্যালয়কে প্রদান করা হয় সনদপত্র ও এক লাখ টাকা।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
Pushpadum Resort
Intlestore

কৃষি -এর সর্বশেষ

Hairtrade