Bahumatrik Multidimensional news service in Bangla & English
 
১০ জ্যৈষ্ঠ ১৪২৫, শুক্রবার ২৫ মে ২০১৮, ৫:০৭ পূর্বাহ্ণ
Globe-Uro

কুয়েতে উপসাগরীয় দেশগুলোর সম্মেলন শুরু


০৫ ডিসেম্বর ২০১৭ মঙ্গলবার, ০৪:৫৪  পিএম

বহুমাত্রিক ডেস্ক


কুয়েতে উপসাগরীয় দেশগুলোর সম্মেলন শুরু
ফাইল ছবি

ঢাকা : কুয়েতে উপসাগরীয় দেশগুলোর জোট গালফ কো-অপোরেশন কাউন্সিলের একটি সম্মেলন শুরু হচ্ছে মঙ্গলবার। সম্মেলনে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি অংশ নেবেন বলে ইতিমধ্যেই জানিয়েছে তারা। খবর এএফপি’র।
 
তবে, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত এবং বাহরাইনের রাষ্ট্র প্রধানেরা সম্মেলনে যোগ দিচ্ছেন না কি, প্রতিনিধি পাঠাচ্ছেন সে বিষয়ে এখনো পরিষ্কার কোন ঘোষণা আসেনি। ফলে এ সম্মেলনের সফলতা নিয়ে তৈরি হয়েছে সংশয়।

বার্তা সংস্থা এএফপি’কে কাতারের পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, নভেম্বরের শেষে কুয়েত এই সম্মেলনে যোগ দেবার আমন্ত্রণ জানায় কাতারকে। এখন থেকে ঠিক ছয় মাস আগে জুনের প্রথম সপ্তাহে সৌদি আরবের নেতৃত্বে উপসাগরীয় চারটি দেশ কাতারের সঙ্গে সব ধরণের সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দেয়।

এরপর এটাই প্রথম কোনো আঞ্চলিক সম্মেলনে যোগ দেবার আমন্ত্রণ পেল কাতার।
কাতারকে বয়কটকারী দেশগুলোর অভিযোগ ছিল, কাতার ইসলামপন্থী জঙ্গিদের মদদ দিচ্ছে। যদিও কাতার সব সময়ই সে অভিযোগ প্রত্যাখ্যান করে আসছে।

পরে কুয়েতের নেতৃত্বে গালফ দেশগুলোর মধ্যকার সংকট নিরসনে মধ্যস্থতার একটি উদ্যোগ কয়েক দফা বৈঠকের পর ব্যর্থ হয়। এই সংকটকে বলা হয় ইতিহাসের অন্যতম বড় কূটনীতিক টানাপড়েন। ১৯৮১ সালে গালফ কো-অপোরেশন কাউন্সিল গঠিত হয়।

এটি উপসাগরীয় দেশগুলোর রাজনৈতিক এবং অর্থনৈতিক একটি জোট। সৌদি আরব, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত, কাতার, ওমান ও কুয়েত এই জোটের সদস্য। এএফপি।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
ভাগ হয়নি ক' নজরুল
Bay Leaf Premium Tea
Intlestore

আন্তঃদেশীয় সম্পর্ক -এর সর্বশেষ

Hairtrade