Bahumatrik Multidimensional news service in Bangla & English
 
১০ আষাঢ় ১৪২৫, রবিবার ২৪ জুন ২০১৮, ৯:১৯ অপরাহ্ণ
Globe-Uro

কাঁঠালের অবাক করা পুষ্টিগুণ


১৪ জুন ২০১৮ বৃহস্পতিবার, ১০:৫০  পিএম

বহুমাত্রিক ডেস্ক


কাঁঠালের অবাক করা পুষ্টিগুণ

ঢাকা : বাংলাদেশের জাতীয় ফল কাঁঠাল। এই ফলের রসালো স্বাদ সবাইকে মুগ্ধ করে। কিন্তু অনেকেই হয়তো জানেন কাঁঠালে কতো পুষ্টিগুণ।


কাঁঠালের পুষ্টিগুণ:

কার্বোহাইড্রেট, আঁশ, ভিটামিন এ এবং সি, রিভোফ্লেভিন, ম্যাগনেসিয়াম ও পটাশিয়ামে ভরপুর থাকে কাঁঠালে। স্বাস্থ্যকর ক্যালরির জন্য এই ফল কাঁচা অবস্থায় রান্না করে কিংবা আঁচার বানিয়ে খাওয়া যেতে পারে। আর পাকা-কাঁঠাল স্বাদে অনন্য।

রক্তে শর্করার মাত্রা:
কাঁঠালের `গ্লাইসেমিক ইন্ডেক্স` কম, অর্থাৎ রক্তে শর্করার মাত্রার উপর কম প্রভাব রাখে। প্রধান কারণ আঁশ সমৃদ্ধ। তাই হজম হয় ধীরে। তাই হঠাৎ করে রক্তে শর্করার মাত্রা বাড়ায় না। এছাড়া কাঁঠালে রয়েছে প্রোটিন যা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

আঁশ:
কাঁঠালের আঁশ ও কার্বোহাইড্রেইট হজমের জন্যেও ভালো এবং অন্ত্রের কর্মক্ষমতা ঠিক রাখে। যারা কোষ্ঠকাঠিন্যে ভুগছেন তাদের জন্য কাঁঠাল খুবই উপকারী।

ডায়াবেটিক রোগীদের জন্য আদর্শ:
ক্যারটিনয়েডস ও ফ্লাভানোন্স সমৃদ্ধ কাঁঠাল প্রদাহরোধী উপাদানেও ভরপুর। তাই হৃদরোগ ও কোলেস্টেরলের সমস্যা যাদের আছে তাদের জন্য এটা আদর্শ। এর অ্যান্টিঅক্সিডেন্ট এসব রোগীদের জন্য উপকারী।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়:

কাঁঠালের ভিটামিন `এ` এবং `সি` রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। দক্ষিণ ভারতে পেট খারাপ ও অ্যাজমা প্রতিকারে কাঁঠাল খাওয়ানো হয়।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।