Bahumatrik Multidimensional news service in Bangla & English
 
৪ ভাদ্র ১৪২৫, রবিবার ১৯ আগস্ট ২০১৮, ১:৩৩ অপরাহ্ণ
Globe-Uro

কাঁচা কাঁঠালের নিরামিষ


২৯ মার্চ ২০১৪ শনিবার, ০৮:৪৯  এএম

কেকা ফেরদৌসী, রন্ধন বিশেষজ্ঞ

বহুমাত্রিক.কম


কাঁচা কাঁঠালের নিরামিষ

ঢাকা: সামনে আসছে মধুমাস জৈষ্ঠ। মধুমাস মধুর করবে যে কাঁঠাল, তা ইতোমধ্যে গাছে ধরতে শুরু করেছে। গাছ গুলো কচি কাঁঠালে ভরে উঠছে। জাতীয় ফল কাঁঠালের নানামূখি ব্যবহার রয়েছে। এর প্রায় পুরো অংশই কাজে লাগে। ভোজন রসিকদের অসম্ভব প্রিয় কাঁচা কাঁঠালের নিরামিষ। তারই রন্ধন প্রণালীর বর্ণনা থাকছে এ পর্বে।
উপকরণ :
কাঁচা কাঁঠাল হলুদ ও লবণ দিয়ে সিদ্ধ করা :  ১০০ গ্রাম
মিষ্টি কুমড়া কিউব করে কাটা :  ১০০ গ্রাম
কাঁচা কলা কিউব করে কাটা :  ১০০ গ্রাম
পটল কিউব করে কাটা :  ১০০ গ্রাম
আলু লম্বা করে কাটা :  ১০০ গ্রাম
সরিষার তেল :  ২ টেবিল চামচ
পাঁচফোড়ন :  আধা চা চামচ
শুকনা মরিচ :  ৪ টি
দারচিনি ও এলাচ :  ৪ টি
তেজপাতা :  ৪ টি
হলুদ গুঁড়া :  আধা চা চামচ
ধনিয়া গুঁড়া :  আধা চা চামচ
মরিচ গুঁড়া :   ১ চা চামচ
লবণ :  ২ চা চামচ
ঘি :  ২ চা চামচ
চিনি :  ২ চা চামচ

প্রণালি :
প্রথমে সবজি কেটে ভাল করে ধুয়ে একটি বাটিতে রাখতে হবে। চুলায় একটি কড়াইয়ে তেল দিন। তেল গরম হলে পাঁচফোড়ন, শুকনা মরিচ, দারচিনি, এলাচ, তেজপাতা
মিষ্টি কুমড়া, কাঁচা কলা, পটল, আলু, হলুদ গুঁড়া, ধনিয়া গুঁড়া, মরিচ গুঁড়া ও লবণ দিয়ে নাড়াচাড়া করে সিদ্ধ করা কাঁঠাল মিশিয়ে ঢাকনা দিয়ে ঢেকে ১০ মিনিট রান্না করতে হবে। ঢাকনা খুলে ঘি, চিনি দিয়ে নাড়াচাড়া করে নামিয়ে নিন।
তৈরি হয়ে গেল কাঁচা কাঁঠালের নিরামিষ। সুন্দর কর সাজিয়ে পরিবেশন করুন।

Kekaকেকা ফেরদৌসি সম্পর্কে

নারীর প্রতিদিনকার রন্ধনকর্মকে দেশে শিল্পকর্মের সম্মান এনে দেওয়ার পথিকৃৎ কেকা ফেরদৌসি।  বলা যায় তাঁর হাত ধরেই গ্রামের প্রান্তিক নারীরাও আগ্রহী হয়েছেন রন্ধনকর্মের শৈল্পিকরূপ দিতে। তারা কেবল স্বজনদেরই তৃপ্ত করছেন না, রান্নার প্রতিযোগীতায় অংশ নিয়ে সম্মানও কুড়াচ্ছেন। রন্ধনকর্মের স্কুল খুলে অন্যদের শেখানোর প্রবণতা তৈরি হচ্ছে। আত্মনির্ভরশীল হচ্ছেন নারীরা। Keka

রন্ধন বিশেষজ্ঞ কেকা ফেরদেসীর জন্ম ৪ আগষ্ট ১৯৬০ সালে ঢাকায়। ১৯৮০ সালে বিয়ের পর স্বামী চ্যানেল আই-এর পরিচালক  এবং প্রকৃতি ও জীবন ফাউণ্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবুর  সঙ্গে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রে বসবাস করেন ও বাংলাদেশি রান্না বিদেশিদের কাছে পরিচিত করেন। ১৯৮৪ সালে দেশে ফিরে দেশি ও বিদেশি রান্না নিয়ে তার আনুষ্ঠানিকভাবে পথচলা শুরু হয়। বর্তমানে তিনি কেকা ফেরদৌসীর রান্নাঘর নামে একটি রান্নার স্কুল পরিচালনা করছেন।

বাংলাদেশ টেলিভিশন ও বেসরকারি বিভিন্ন টেলিভিশন চ্যানেলে রান্নার অনুষ্ঠান করে যাচ্ছেন। বিভিন্ন পত্রপত্রিকায় কেকা ফেরদৌসীর দেশে ও বিদেশে রান্নায় জন্য অনেক পুরস্কার পেয়েছেন। এর মধ্যে বেষ্ট টিভি সেলিব্রেটি শেফ রেস্ট অব দ্যা ওয়ার্ল্ড  ক্যাটেগরীতে ইন্টারন্যাশনাল গৌরমন্ড ওয়ার্ল্ড কুক বুক এ্যাওয়ার্ড ২০১০ ও বৃটিশ কারী এ্যাওয়াড- ২০১১ অন্যতম। এ পর্যন্ত রান্না নিয়ে তার নয়টি বই প্রকাশিত হয়েছে। তিনি বর্তমানে বাংলাদেশের আঞ্চলিক রান্না নিয়ে গবেষণা করছেন।

কেকা ফেরদৌসির বাবা ফজলুল হক চলচ্চিত্র সাংবাদিক ও চলচ্চিত্র পরিচালক। মা কথাসাহিত্যিক রাবেয়া খাতুন।  দুই সন্তান সোনালি ও আকাশ।

বাংলাদেশ সময়: ০১৩৫ ঘণ্টা, মার্চ ৩০, ২০১৪

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।