Bahumatrik Multidimensional news service in Bangla & English
 
৫ আশ্বিন ১৪২৪, বুধবার ২০ সেপ্টেম্বর ২০১৭, ৬:৪৪ অপরাহ্ণ
Globe-Uro

‘কলেজে পড়ার সময়ে বঙ্গবন্ধু ব্রিটিশ বিরোধী আন্দোলনে যুক্ত হন’


২০ আগস্ট ২০১৭ রবিবার, ১০:১৫  পিএম

বহুমাত্রিক ডেস্ক


‘কলেজে পড়ার সময়ে বঙ্গবন্ধু ব্রিটিশ বিরোধী আন্দোলনে যুক্ত হন’

ঢাকা: বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান বলেছেন, ভারতের ইসলামিয়া কলেজে অধ্যায়নকালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান উপমহাদেশে ব্রিটিশ বিরোধী আন্দোলনে যুক্ত হন।

তিনি জাতীয় শোক দিবস উপলক্ষে গত ১৭ আগস্ট বৃহস্পতিবার কলকাতায় সাবেক ইসলামিয়া কলেজর (বর্তমানে মৌলানা আজাদ কলেজ) রেজা আলী ওয়াছাথ হলে মূল প্রবন্ধ উপস্থাপনকালে এসব কথা বলেন।

ইউজিসি চেয়ারম্যান বলেন, পাকিস্তানের দীর্ঘ ২৩ বছরের শাসনের সময়ে বঙ্গবন্ধুর ত্যাগ, বাংলাদেশের স্বাধীনতা ও যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশের পুনর্গঠনে তাঁর অবদান ছিল অনস্বীকার্য।

তিনি বলেন, ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে সেনাবাহিনীর একটি অংশ এবং জাতির জনকের কাছের কিছু মানুষের সম্মিলিত ষড়যন্ত্রের মাধ্যমে ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নির্মমভাবে হত্যা করা হয়।

কলকাতাস্থ বাংলাদেশ ডেপুটি হাইকমিশনের উদ্যোগে মৌলানা আজাদ কলেজের প্রিন্সিপ্যাল অধ্যাপক সুরঞ্জন দাস অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

এসময় বাংলাদেশের ডেপুটি হাই কমিশনার তৌফিক হাসান স্বাগত বক্তৃতা করেন।
উল্লেখ্য, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ইসলামিয়া কলেজ থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেন। দেশ ভাগের পূর্বে একজন ছাত্র হিসেবে তিনি তাঁর রাজনৈতিক জীবন এখানে শুরু করেছিলেন।
পরে,‘বঙ্গবন্ধুর জীবন ও কর্ম’-এর উপর একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
Pushpadum Resort
Intlestore

ইতিহাস -এর সর্বশেষ

Hairtrade