Bahumatrik Multidimensional news service in Bangla & English
 
৫ অগ্রাহায়ণ ১৪২৪, সোমবার ২০ নভেম্বর ২০১৭, ৩:৩৩ পূর্বাহ্ণ
Globe-Uro

কলম্বো বৈঠক : সাধ্যের মধ্যে মৌলিক চিকিৎসা সেবা নিশ্চিতের তাগিদ


৩১ জুলাই ২০১৭ সোমবার, ১০:৫৯  পিএম

বহুমাত্রিক ডেস্ক


কলম্বো বৈঠক : সাধ্যের মধ্যে মৌলিক চিকিৎসা সেবা নিশ্চিতের তাগিদ

ঢাকা : দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থার (সার্ক) স্বাস্থ্যমন্ত্রীদের ৬ষ্ঠ বৈঠক শ্রীলংকার রাজধানী কলম্বোতে অনুষ্ঠিত হয়েছে। সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়।

২৭ থেকে ২৯ জুলাই অনুষ্ঠিত এ বৈঠকের উদ্বোধন করেন শ্রীলংকার স্বাস্থ্য, পুষ্টি ও দেশী ওষুধ বিষয়ক মন্ত্রী ডা. রাজিথা সেনারত্ন।

সার্কের মহাসচিব আমজাদ হোসেন বি. সায়াল দক্ষিণ এশিয়ার মানুষের স্বাস্থ্যের উন্নয়নের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন। তিনি দারিদ্র মানুষের কাছে তাদের সাধ্যের মধ্যে মৌলিক চিকিৎসা সেবা পৌঁছে দেওয়ার জন্য স্বাস্থ্যমন্ত্রীদের প্রতি আহ্বান জানান।

মহাসচিব দক্ষিণ এশিয়ার শিক্ষার্থীরা যাতে এ অঞ্চলে সাশ্রয়ী খরচে ওষুধ বিষয়ে পড়াশুনা করতে পারে তার জন্য একটি সাউথ এশিয়ান মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠারও পরামর্শ দেন।

ডা. সেনারত্নে বলেন, অসংক্রামক রোগ, অপুষ্টি ও যক্ষ্মা দক্ষিণ এশিয়ার জনগণের জন্য একটা বড় স্বাস্থ্য সমস্যা হিসেবে চিহ্নিত হয়েছে।

এ প্রসঙ্গে তিনি ক্রমবর্ধমান অসংক্রামক রোগের বিস্তার রোধে শ্রীলংকার অভিজ্ঞতা বিনিময় করেন এবং তিনি শিক্ষা ও ক্ষমতায়নে নারীর সার্বজনীন সুযোগের গুরুত্বপূর্ণ ভূমিকার বিষয় তুলে ধরেন।
স্বাস্থ্যমন্ত্রীরা প্রধান আঞ্চলিক স্বাস্থ্য ইস্যুসমূহের অগ্রগতি তরান্বিত করার আহ্বান সম্বলিত ‘কলম্বো ঘোষণা’ অনুমোদন করেন।

বৈঠকে স্বাস্থ্যমন্ত্রীরা স্বাস্থ্যসেবা সুবিধার উন্নয়নে সার্ক সদস্য দেশগুলোর মধ্যে সহযোগিতা বাড়ানোর বিষয়েও কতিপয় গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করেন।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
Bay Leaf Premium Tea
Intlestore

আন্তঃদেশীয় সম্পর্ক -এর সর্বশেষ

Hairtrade