Bahumatrik Multidimensional news service in Bangla & English
 
৮ আষাঢ় ১৪২৫, শুক্রবার ২২ জুন ২০১৮, ৭:১৯ অপরাহ্ণ
Globe-Uro

ওমরাহ ভিসায় সৌদিতে বিভিন্ন স্থানে ভ্রমণে নিষেধাজ্ঞা


০২ জুন ২০১৮ শনিবার, ০১:৩০  পিএম

বহুমাত্রিক ডেস্ক


ওমরাহ ভিসায় সৌদিতে বিভিন্ন স্থানে ভ্রমণে নিষেধাজ্ঞা

ঢাকা : সৌদি আরবে ওমরাহ ভিসা নিয়ে মক্কা, মদিনা ও জেদ্দার বাইরে অন্য স্থান ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে দেশটির কর্তৃপক্ষ। আর কেউ নতুন এই নিয়ম ভঙ্গ করলে তার জেল-জরিমানা হবে বলে জানিয়েছে সৌদির পাসপোর্ট অধিদপ্তর।

পাসপোর্ট অধিদপ্তর সতর্ক করে দিয়ে বলেছে ওমরাহ হাজিদের অবশ্যই এ নিয়ম মেনে চলতে হবে। একইসঙ্গে ভিসার মেয়াদ শেষ হওয়ার আগেই কোনও বিলম্ব না করে দেশে চলে যেতে হবে। অন্যথায় ভিসার নতুন শর্ত ভঙ্গ করলে ওমরাহ হাজিদের ৫০ হাজার সৌদি রিয়াল জরিমানা এবং দেশে ফেরত পাঠানোর আগে ছয় মাসের জেল খাটতে হবে।

এছাড়া ভিসার নির্দিষ্ট সময়ের মধ্যেই ওমরাহ হজ পালন করে দেশে ফিরতে হবে জানিয়েছে পাসপোর্ট অধিদপ্তর।

সৌদি আরবে সাম্প্রতিক মাসগুলোতে রেসিডেন্সি, শ্রম এবং সীমান্ত নিরাপত্তা আইন লঙ্ঘনের অভিযোগে দেশটিতে অভিযান চালাচ্ছে।

গেলো বছরের নভেম্বরে সৌদি সরকার এই অভিযান শুরু করে। কর্মকর্তারা জানিয়েছেন, এ ঘটনায় এখন পর্যন্ত ১১ লাখ মানুষকে গ্রেপ্তার করা হয়েছে এবং তিন লাখের বেশি ব্যক্তি তাদের দেশে ফেরত পাঠানো হয়েছে।

অতীতের অভিজ্ঞতা থেকে দেখা যায় অনেক ওমরাহ হাজি তাদের ভিসা ব্যবহার করে সৌদি আরবের অন্যান্য এলাকায় কাজের খোঁজ করার জন্য ব্যবহার করেছে।

মেয়াদোওীর্ণ ভিসাধারী ব্যক্তিকে স্থানান্তর, কাজ দেয়া বা থাকতে না দেয়ার ব্যাপারে সৌদির নাগরিক ও বাসিন্দাদের প্রতি আহ্বান জানিয়েছে সৌদির পাসপোর্ট অধিদপ্তর।

এ ধরনের অপরাধে চলমান অভিযানে দুই হাজারের বেশি মানুষকে গ্রেপ্তার করা হয়েছে। সৌদি আরবের পরিসংখ্যান কর্তৃপক্ষ মঙ্গলবার এক প্রতিবেদনে জানিয়েছে, ২০১৭ সালে দেশটিতে ১ কোটি ৯০ মানুষ ওমরাহ পালন করেছেন। এর মধ্যে বিদেশি ছিলেন ৬৫ লাখ।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।