Bahumatrik :: বহুমাত্রিক
 
১০ আশ্বিন ১৪২৫, বুধবার ২৬ সেপ্টেম্বর ২০১৮, ৭:৩৩ পূর্বাহ্ণ
Globe-Uro

এ ধরনের ঘটনা আর ঘটবে না : জুকারবার্গ


১২ এপ্রিল ২০১৮ বৃহস্পতিবার, ০৭:৫৯  এএম

বহুমাত্রিক ডেস্ক


এ ধরনের ঘটনা আর ঘটবে না : জুকারবার্গ

ঢাকা : গোটা দুনিয়ার চোখ ছিল মার্কিন কংগ্রেসের দিকে। তথ্যফাঁসের ঘটনায় ফেসবুকের সিইও জুকারবার্গকে ঠিক কতটা চেপে ধরবেন মার্কিন কংগ্রেসের সদস্যরা, তা নিয়েও জল্পনা ছিল তুঙ্গে।

মঙ্গলবার, প্রথম দিনের শুনানিতে কিন্তু দোষ স্বীকার করে নিয়েছেন মার্ক জুকারবার্গ। পাশাপাশি কাঠগড়ায় তুলছেন রাশিয়াকে। তাঁর দাবি, ‘‘রাশিয়ার একদল মানুষ ফেসবুকের মতো সংস্থা থেকে ফায়দা তোলার চেষ্টা করছে। আমরা এই ধরনের ঘটনা ঠেকানোর জন্য ব্যবস্থা নিচ্ছি। আবার ওরাও বিপুল অর্থ খরচ করছে। গোটা ব্যাপারটা যেন অস্ত্র প্রতিযোগিতার স্তরে চলে গিয়েছে।’’

প্রশ্ন উঠছে, তবে কি ফেসবুকে ইউজারদের তথ্য সুরক্ষিত নয়? কেমব্রিজ অ্যানালিটিকার প্রাক্তন কর্মী ক্রিস্টোফারর ওয়াইলি জানিয়েছেন, ফেসবুক থেকে যে তথ্য হাতিয়ে নেওয়া হচ্ছে, তা তিনি অনেকদিন আগেই আঁচ করেছিলেন। তাঁর আশঙ্কা, ডোনাল্ড ট্রাম্পকে ভোটে জেতানোর জন্য সেই তথ্য ব্যবহার করেছিল রাশিয়া।

তবে কি ভারতের নির্বাচনেও সেরকম কিছু ঘটতে পারে?

মার্কিন কংগ্রেসের শুনানিতে জুকারবার্গ বলেছেন, ‘‘সামনেই ভারত, পাকিস্তান-সহ বেশ কয়েকটা দেশে সাধারণ নির্বাচন রয়েছে। সেই ভোট প্রভাবমুক্ত রাখার জন্য আমরা চেষ্টা করব।’’ তাঁর কথায়, ‘‘কেমব্রিজ অ্যানালিটিকার ঘটনা থেকে আমরা শিক্ষা নিয়েছি। কথা দিচ্ছি এ ধরনের ঘটনা আর ঘটবে না।’’

তিনি আরও জানান, ফেসবুক ইউজারদের পাশাপাশি  তাঁর ব্যক্তিগত তথ্যও হাতিয়ে নেওয়া হয়েছে। আগেও ফেসবুক থেকে তথ্যফাঁসের দায় নিজের কাঁধে নিয়েছিলেন জুকারবার্গ। মার্কিন কংগ্রেসের সামনে এ দিনও তিনি বলেছেন, ‘‘আমি ফেসবুক তৈরি করেছি। ফেসবুকের যাবতীয় দায় আমার। যে ভুল হয়েছে, সে জন্য আমি দুঃখিত।”

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।