Bahumatrik :: বহুমাত্রিক
 
২ কার্তিক ১৪২৫, বৃহস্পতিবার ১৮ অক্টোবর ২০১৮, ১১:৩৫ পূর্বাহ্ণ
Globe-Uro

এ কে এম যাকারিয়ার জন্ম শতবর্ষে দু’দিনের উৎসব


২৪ সেপ্টেম্বর ২০১৭ রবিবার, ০১:৪৯  এএম

বহুমাত্রিক ডেস্ক


এ কে এম যাকারিয়ার জন্ম শতবর্ষে দু’দিনের উৎসব

ঢাকা : প্রত্নতত্ত্ববিদ, পুঁথিবিশারদ, অনুবাদক, নৃবিজ্ঞানী, ইতিহাস চিন্তক ও ক্রীড়া সংগঠক আবুল কালাম মোহাম্মদ যাকারিয়ার (এ কে এম যাকারিয়া) জন্ম শতবর্ষ উৎসব আগামী ১ ও ২ অক্টোবর চারুকলা অনুষদের বকুলতলায় অনুষ্ঠিত হবে। ঢাকার স্থাপত্য বিষয়ক গ্রন্থ প্রণয়ন কমিটি এ উৎসবের আয়োজন করেছে।

শনিবার কমিটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয় বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও ঢাকা বিশ্বদ্যিালয়ের চারুকলা অনুষদের সহায়তায় অনুষ্ঠেয় এ উৎসবে আলোকচিত্র প্রদর্শনী, গ্রন্থ প্রদর্শনী ও বিক্রয় এবং ঐতিহ্যবাহী দেশীয় পরিবেশনা অন্তর্ভুক্ত থাকবে।

কমিটির চেয়ারম্যান অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে অনুষ্ঠেয় উৎসবে আবুল কালাম মোহাম্মদ যাকারিয়ার জীবন ও কর্ম নিয়ে আলোচনা ও স্মৃতিচারণ করবেন বিশিষ্ট অনুবাদক, শিল্পী, গবেষক, স্থপতি ও তার পরিবারের সদস্যরা। ১ অক্টোবর বিকেল সাড়ে ৪টায় উদ্বোধনী অনুষ্ঠানে সূচনা সঙ্গীত পরিবেশন করবেন ফরিদা পারভীন এবং সঙ্গে বাঁশি বাজাবেন গাজী আবদুল হাকিম।

বঙ্গের ঐতিহ্যবাহি আখ্যানকাব্য নিয়ে আবুল কালাম মোহাম্মদ যাকারিয়া রচনা করেছেন দুটি আকরগ্রন্থ। যোগীর ঐতিহ্যভিত্তিক ‘গুপিচন্দ্রের সন্ন্যাস’ ও গাজীর ঐতিহ্যভিত্তিক ‘বাংলা সাহিত্যে গাযী কালু চম্পাবতী উপাখ্যান’। উৎসবে ১ অক্টোবর রোববার নাটোরের তছের মন্ডল ও তার দল পরিবেশন করবেন যোগীর গান। ২ অক্টোবর বিক্রমপুরের মঙ্গল মিয়া গায়েন ও তার দল গাজীর পট গান এবং মানিকগঞ্জের চাঁন মিয়া গায়েন ও তার দল গাজীর গান পরিবেশন করবেন।

আবুল কালাম মোহাম্মদ যাকারিয়া ১৯১৮ খ্রিষ্টাব্দের ১ অক্টোবর ব্রাহ্মণবাড়িয়া জেলার দরিকান্দি গ্রামে জন্মগ্রহণ করেন। ২০১৬ খ্রিষ্টাব্দের ২৪ ফেব্রয়ারি তিনি ঢাকায় মৃত্যুবরণ করেন।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।