Bahumatrik Multidimensional news service in Bangla & English
 
৪ অগ্রাহায়ণ ১৪২৪, শনিবার ১৮ নভেম্বর ২০১৭, ৪:০০ অপরাহ্ণ
Globe-Uro

এসডিজি অর্জনে নতুন প্ল্যাটফর্ম গড়ছে পিকেএসএফ


২০ ফেব্রুয়ারি ২০১৭ সোমবার, ০১:৫৬  এএম

বহুমাত্রিক ডেস্ক


এসডিজি অর্জনে নতুন প্ল্যাটফর্ম গড়ছে পিকেএসএফ

ঢাকা : টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখা বিশিষ্ট ব্যক্তি ও প্রতিষ্ঠানের সমন্বয়ে নতুন একটি প্ল্যাটফর্ম গঠনের ঘোষণা দিয়েছে ক্ষুদ্রঋণ অর্থায়নকারী জাতীয় প্রতিষ্ঠান পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)।

‘পিপলস ভয়েস : স্ট্রেনদেনিং এসডিজি ইমপ্লিমেনটেশন ইন বাংলাদেশ’ নামের এ প্লাটফর্মে তিনটি কমিটি থাকবে। কমিটিগুলো এসডিজি বাস্তবায়নের লক্ষ্যে বিভিন্ন নাগরিক কর্মসূচি হাতে নেবে এবং তা বাস্তবায়নে উদ্যোগ গ্রহণ করবে। কমিটিগুলোর পরামর্শক হিসেবে থাকবেন পিকেএসএফ চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ।

রোববার রাজধানীর আগারগাঁওয়ে পিকেএসএফ ভবনে আয়োজিত এক সেমিনারে এ প্লাটফর্মের উদ্বোধন ঘোষণা করা হয়। ড. কাজী খলীকুজ্জমান আহমদের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বিশেষ অতিথি ছিলেন খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির স্থায়ী সদস্য আব্দুল ওয়াদুদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ে এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ। সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন পিকেএসএফের ব্যবস্থাপনা পরিচালক আবদুল করিম।

সেমিনারে প্রধান অতিথি পরিকল্পনামন্ত্রী বলেন, ২০৩০ সালের আগেই টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) ১৭ লক্ষ্যের মধ্যে ষোলোটি অর্জনে বাংলাদেশ সক্ষম হবে। জলবায়ু পরিবর্তনজনিত লক্ষ্যমাত্রাটি বৈশ্বিক সঙ্কট। জলবায়ু পরিবর্তনের প্রভাব সম্মিলিতভাবে মোকাবেলার বিকল্প নেই।

পিকেএসএফের প্লাটফর্ম গঠনের ঘোষণাকে স্বাগত জানিয়ে মন্ত্রী বলেন, এটি একটি সময়োপযোগী পদক্ষেপ। বিভিন্ন অংশীজনের কার্যকর অংশগ্রহণে এটি এসডিজি বাস্তবায়নে ভূমিকা রাখবে।

আবুল কালম আজাদ বলেন, আমাদের দেশের উন্নয়নে বিদেশী পরামর্শকের দরকার নেই। আমরা জানি আমাদের কি করতে হবে। কাউকে পেছনে ফেলে না দিয়ে সবাইকে নিয়েই এসডিজি অর্জন করতে হবে। এসডিজির অগ্রগতি ও এ সংক্রান্ত সমন্বয় সাধনের জন্য আমরা একটি সফটওয়্যার উন্নয়নের চেষ্টা করছি। এতে মন্ত্রী, এমপি ও সচিবরা ঘরে বসেই সবকিছু জানতে পারবেন।

সভাপতির বক্তব্যে ড. কাজী খলীকুজ্জমান বলেন, পিকেএসএফের কার্যক্রম এসডিজির সঙ্গে সরাসরি সম্পর্কিত। পিকেএসএফ এসডিজির ১৭ লক্ষ্যের মধ্যে ১৩ এবং ১৬৯ টার্গেটের মধ্যে ত্রিশটিতে প্রত্যক্ষভাবে অবদান রাখছে। এ প্রেক্ষিতে, পিকেএসএফ বিভিন্ন ক্ষেত্রে বিশিষ্ট ব্যক্তিবর্গ এবং প্রতিষ্ঠানের সমন্বয়ে ‘পিপলস ভয়েস : স্ট্রেনদেনিং এসডিজি ইমপ্লিমেনটেশন ইন বাংলাদেশ’ নামক একটি প্লাটফর্ম গঠনের উদ্যোগ নিয়েছে। প্লাটফর্মে তিনটি কমিটি থাকবে। এই কমিটিসমূহ টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের লক্ষ্যে বিভিন্ন কর্মসূচী বাস্তবায়ন ও সমন্বয়ের ভূমিকা পালন করবে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
Bay Leaf Premium Tea
Intlestore

এনজিও -এর সর্বশেষ

Hairtrade