Bahumatrik Multidimensional news service in Bangla & English
 
৯ আশ্বিন ১৪২৪, রবিবার ২৪ সেপ্টেম্বর ২০১৭, ২:২৫ অপরাহ্ণ
Globe-Uro

এভারেস্ট এর কাছে রিজোর্ট বানাচ্ছে চায়না মাউন্ট


২৬ জুন ২০১৭ সোমবার, ১০:১৫  এএম

বহুমাত্রিক ডেস্ক


এভারেস্ট এর কাছে রিজোর্ট বানাচ্ছে চায়না মাউন্ট

ঢাকা : মাউন্ট এভারেস্ট পৃথিবীর সবচেয়ে উঁচু পর্বত শৃঙ্গ। একই সাথে এর চুড়ায় পৌঁছানো অত্যন্ত কঠিন একটি কাজ। কিন্তু এর পরেও প্রতি বছর দশ হাজারেরও বেশি মানুষ এভারেস্টের দিকে আসেন, বেজ ক্যাম্পে ঘুরে যান, এদের মাঝে অন্তত হাজার-খানেক মানুষ চেষ্টা করেন পর্বত শৃঙ্গে আরোহণ করতে।

হাজার হাজার ডলার খরচ করে এই মানুষগুলো এভারেস্টের বিভিন্ন উচ্চতায় ওঠার চেষ্টা করেন, কেউ কেউ বার বার ফিরে আসেন যতদিন না সফল হন। মাউন্ট এভারেস্ট ও হিমালয় মাউন্টেন রেঞ্জ নেপালের জাতীয় আয়ের অন্যতম উৎস।

মাউন্ট এভারেস্টে যাবার দুটো দিক রয়েছে, একটা নেপাল এর দিক থেকে, অন্যটা তিব্বত এর দিক থেকে। তবে চায়না এবং তিব্বতের রাজনৈতিক সমস্যার কারণে সেখানে কোন উন্নত যাতায়াত এবং যোগাযোগ ব্যবস্থা গড়ে ওঠেনি যার ফলে সেই পথে খুব কম মানুষই মাউন্ট এভারেস্টে ওঠার চেষ্টা করেছেন।তবে এই অবস্থার পরিবর্তন হতে যাচ্ছে।

সম্প্রতি চায়না ঘোষণা দিয়েছে তারা তিব্বতের দিকে মাউন্ট এভারেস্ট এ আরোহণ করার উপযোগী অবকাঠামো বানাবে। আধুনিক বেজ-ক্যাম্প, উন্নত যোগাযোগ ব্যবস্থা, উন্নত এবং আরামদায়ক স্থাপনা তৈরির দিকে তারা মনোযোগ দেবে তারা। সাথে থাকবে হেলি-প্যাড, যেন যাতায়াত দ্রুত করা যায়।

তবে যারা পর্বতারোহণ এর সাথে যুক্ত আছেন, তারা বলেন যে এটা একধরণের বিলাসবহুল রিজোর্ট এর মত হয়ে দাঁড়াবে, যেখানে ধনী মানুষেরা মজা করার জন্য আসবে এবং সোশ্যাল মিডিয়ায় নিজেদের শো অফ করবে।২০১৮ সালের শেষ দিকে এটার কাজ সম্পন্ন হবে, তখন আমরা দেখতে পারব আসলেই এটার কার্যকারিতা কি হয়।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
Bay Leaf Premium Tea
Intlestore

স্থাপত্য -এর সর্বশেষ

Hairtrade