Bahumatrik Multidimensional news service in Bangla & English
 
১ পৌষ ১৪২৪, শনিবার ১৬ ডিসেম্বর ২০১৭, ৩:৪৩ পূর্বাহ্ণ
Globe-Uro

উত্তেজনা প্রশমনে উ. কোরিয়া সফরে জাতিসংঘ কর্মকর্তা


০৫ ডিসেম্বর ২০১৭ মঙ্গলবার, ০১:০৭  পিএম

বহুমাত্রিক ডেস্ক

বহুমাত্রিক.কম


উত্তেজনা প্রশমনে উ. কোরিয়া সফরে জাতিসংঘ কর্মকর্তা
ফাইল ছবি

ঢাকা : মঙ্গলবার জাতিসংঘের রাজনীতি বিষয়ক প্রধান জেফরি ফেল্টম্যান উত্তর কোরিয়ার পিয়ংইয়ং যাচ্ছেন। গত ছয় বছরের মধ্যে প্রথমবারের মত উত্তর কোরিয়া সফরে যাচ্ছেন জাতিসংঘের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা।

গত সপ্তাহেই শক্তিশালী আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। তাদের দাবি, নতুন এই ক্ষেপণাস্ত্র যুক্তরাষ্ট্রকে উড়িয়ে দিতে সক্ষম।

এই পরিস্থিতিতে দুই দেশের মধ্যে প্রবল উত্তেজনার সৃষ্টি হয়। এবং তা প্রশমনে বিরল এই সফরে যাচ্ছেন জাতিসংঘ কর্মকর্তা। সাবেক মার্কিন কূটনীতিক ফেল্টম্যান শুক্রবার পর্যন্ত পিয়ংইয়ং থাকবেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়। প্রতিবেদনে বলা হয়, সেপ্টেম্বরে `নীতিনির্ধারণী` আলোচনার জন্য অনানুষ্ঠানিকভাবে জাতিসংঘকে উত্তর কোরিয়া সফরের আমন্ত্রণ জানায় দেশটি। তখন অবশ্য সফরসূচি নিশ্চিত করা হয়েছিলো ৩০শে নভেম্বর।

এর আগে উত্তর কোরিয়ার হুমকির মুখে এ যাবতকালের সবচেয়ে বড় যৌথ বিমান মহড়া শুরু করে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র। পাঁচদিন ব্যপী ঐ মহড়াকে উত্তরে কোরিয়া উস্কানিমূলক বলে আখ্যা দিয়েছে।

গত সপ্তাহে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর পর খুব দ্রুত প্রতিক্রিয়া দেখায় আন্তর্জাতিক মহল।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদ এক জরুরি বৈঠক ডেকেছিল বিষয়টি নিয়ে আলোচনা করার জন্য। সেই সঙ্গে যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন এবং জাপানসহ প্রতিবাদ জানিয়েছে বিভিন্ন রাষ্ট্র।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
Bay Leaf Premium Tea
Intlestore

আন্তঃদেশীয় সম্পর্ক -এর সর্বশেষ

Hairtrade