Bahumatrik Multidimensional news service in Bangla & English
 
৯ আষাঢ় ১৪২৫, শুক্রবার ২২ জুন ২০১৮, ১১:১৩ পূর্বাহ্ণ
Globe-Uro

উচ্চ রক্তচাপ কমাবে এই ৭ খাবার


১৪ নভেম্বর ২০১৭ মঙ্গলবার, ০৩:৩২  পিএম

বহুমাত্রিক ডেস্ক


উচ্চ রক্তচাপ কমাবে এই ৭ খাবার

ঢাকা : শহুরে জীবনের যান্ত্রিকতা দিনকে দিন বাড়াচ্ছে মানসিক চাপ। সেইসঙ্গে বাড়ছে শারীরিক সমস্যাও।

মনের উপর চাপ, সেইসঙ্গে খাওয়ায় অনিয়ম আর শরীরচর্চায় অনীহা- সবমিলিয়ে শহরাঞ্চলে উচ্চ রক্তচাপের সমস্যায় ভোগা রোগীর সংখ্যা এখন নেহাত কম নয়!

অনেকেই অবশ্য জানেন না, রোজ খাবারের তালিকায় সাধারণ কিছু উপাদান রাখলেই মিলতে পারে উচ্চ রক্তচাপের সমস্যা থেকে মুক্তি। জেনে নিন সেরকমই সাত খাবারের খবর।

১. কলা

সব মৌসুমের সহজলভ্য এই ফল রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে ম্যাজিকের মত! কলা পটাশিয়ামে পূর্ণ, যে উপাদানটি রক্তে সোডিয়ামের মাত্রা কমিয়ে দেয় দশ গুণ দ্রুততায়। সেইসঙ্গে কিডনিকেও ভালো রাখে কলা। তাই হাইপার টেনশনের রোগীদের দিনে ১ থেকে ২ টি কলা খাওয়া উচিৎ নিয়মিত।

২. গোল মরিচ

যাদের স্বল্প মাত্রার রক্তচাপ ওঠা-নামার সমস্যা রয়েছে তারা কালো ও লাল গোল মরিচে খেলে সুফল পেতে পারেন। গোলমরিচ খেলে হৃৎপিণ্ডের রক্তনালী প্রসারিত হয়, যার ফলে রক্ত চলাচল থাকে স্বাভাবিক।

৩. পেঁয়াজ

পেঁয়াজে রয়েছে কুয়েরসেটিন নামের এক অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান, যা রক্তচাপ কমায় দ্রুত হারে। এছাড়াও এতে রয়েছে সালফার যা রক্তচাপ বৃদ্ধিকে রুখতে পারে সহজেই।

৪. মধু

মধুতে রয়েছে অলিগোস্যাকারাইড নামের একধরণের কার্বোহাইড্রেট। এটি উত্তেজনাকর পরিস্থিতিতে রক্তনালীকে শান্ত রাখতে সাহায্য করে। এছাড়াও এতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যামাইনো এসিড, যা সিস্টোলিক ব্লাডপ্রেসারকে নিয়ন্ত্রণে রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

৫. রসুন

গবেষণায় প্রমাণিত হয়েছে উচ্চ রক্তচাপ কমাতে রসুন সত্যিই সহায়ক। কাঁচা এবং রান্না করা- দুই অবস্থাতেই রসুন রক্তের কোলেস্টেরল কমাতে সাহায্য করে। এছাড়াও এতে রয়েছে হাইড্রোজেন সালফাইড, যার মাধ্যমে পেটের গ্যাস কমে যায় দ্রুত। এতে হৃৎপিণ্ডও থাকে বাড়তি চাপমুক্ত।

৬. লেবু

রক্তনালীকে নরম রাখতে সাহায্য করে লেবুতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট। এছাড়াও এতে থাকা ভিটামিন সি ক্ষতিকর উপাদান থেকে হৃৎপিণ্ডকে রক্ষা করে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
ভাগ হয়নি ক' নজরুল
Bay Leaf Premium Tea
Intlestore

জাতীয় -এর সর্বশেষ

Hairtrade