Bahumatrik Multidimensional news service in Bangla & English
 
৮ অগ্রাহায়ণ ১৪২৪, বুধবার ২২ নভেম্বর ২০১৭, ৪:৫২ অপরাহ্ণ
Globe-Uro

‘ইনফো-সরকার’ প্রকল্প বাস্তবায়ন : অভিযোগ থেকে সরে এল আইএসপিএবি


২৬ অক্টোবর ২০১৭ বৃহস্পতিবার, ১০:৫৯  পিএম

বহুমাত্রিক ডেস্ক


‘ইনফো-সরকার’ প্রকল্প বাস্তবায়ন : অভিযোগ থেকে সরে এল আইএসপিএবি

ঢাকা : ইনফো-সরকার প্রকল্প বাস্তবায়ন নিয়ে ভুল বোঝাবুঝির অবসান হয়েছে। এ প্রকল্প নিয়ে ইন্টারনেট সেবাদাতা সংস্থা আইএসপিএবি তাদের অভিযোগ থেকে সরে এসেছে। তারা বলেছে, এ প্রকল্পের কার্যক্রমে তাদের অ্যাসোসিয়েশনের কোনো সম্পৃক্ততা নেই। অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির জন্য দুঃখ প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি।

বৃহস্পতিবার সকালে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) সঙ্গে এক বৈঠকে বিষয়টির সমাধান হয় বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে আইএসপিএবি।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ইনফো-সরকার (তৃতীয় পর্যায়) প্রকল্প বাস্তবায়নে নেশন ওয়াইড টেলিকমিউনিকেশন ট্রান্সমিশন নেটওয়ার্ক বা ভূ-গর্ভস্থ টেলিযোগাযোগ ক্যাবল সেবা (এনটিটিএন) প্রতিষ্ঠান এবং ইন্টারনেট সেবাদাতা সংস্থার-আইএসপিএবির কাজের আওতার বিষয়ে বৃহস্পতিবার সকালে এক বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে উপস্থিত ছিলেন বিটিআরসি চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদসহ ঊর্ধ্বতন কর্মকর্তা এবং ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (আইএসপিএবি) সভাপতি, সাধারণ সম্পাদকসহ এক্সিকিউটিভ কাউন্সিলের সদস্যরা।

বৈঠকে বিটিআরসির চেয়ারম্যান আইএসপিএবির প্রতিনিধিদের আশ্বস্ত করেন, বিদ্যমান নীতিমালা যথাযথভাবে অনুসরণ করেই ইনফো-সরকার প্রকল্পের তৃতীয় পর্যায়ের কাজ বাস্তবায়ন করা হবে।

তিনি বলেন, ‘এনটিটিএন’ প্রতিষ্ঠানগুলো শুধুমাত্র তাদের লাইসেন্সের আওতাধীন কাজ বাস্তবায়ন করবে এবং একইভাবে ‘আইএসপি’ প্রতিষ্ঠানগুলো তাদের লাইসেন্সে বর্ণিত নির্ধারিত কাজ বাস্তবায়ন করবে।

এদিকে, বৈঠকে উপস্থিত বিটিআরসির চেয়ারম্যান এবং অন্য কর্মকর্তাদের সঙ্গে বিস্তারিত আলোচনার পর এ বিষয়ে আর কোনো ভুল বোঝাবুঝির অবকাশ নেই বলে আইএসপিএবির প্রতিনিধিরা মত প্রকাশ করেন।

আইএসপিএবির প্রতিনিধিরা মনে করেন, মূলত পারস্পরিক যোগাযোগ ও ভাষাগত বিভ্রাটের কারণই এই ভুল বোঝাবুঝির সৃষ্টি হয়েছিল। কার্যকর পারস্পরিক যোগাযোগের মাধ্যমে ভবিষ্যতে একই ধরনের অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির পুনরাবৃত্তি এড়ানো সম্ভব।

আইএসপিএবি জানায়, একটি মহল এ বিষয়টি অতিরঞ্জিত করে বিভ্রান্তি সৃষ্টি করতে চেয়েছিল বলে তাদের কাছে প্রতীয়মাণ হয়েছে। এ কার্যক্রমে তাদের অ্যাসোসিয়েশনের কোনো সম্পৃক্ততা নেই। তবুও অনাকাঙ্ক্ষিত এ পরিস্থিতির জন্য আইএসপিএবি দুঃখ প্রকাশ করছে।

বৈঠকে উপস্থিত আইএসপিএবির প্রতিনিধিরা, ‘ইনফো-সরকার’ প্রকল্পটিকে প্রধানমন্ত্রীর দিকনির্দেশনা এবং প্রধানমন্ত্রীর তথ্য-প্রযুক্তি বিষয়ক উপদেষ্টার সুযোগ্য নেতৃত্বে ডিজিটাল বাংলাদেশ সম্প্রসারণে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি মাইলফলক হিসেবে বর্ণনা করে প্রকল্প বাস্তবায়নে শতভাগ সহযোগিতার আশ্বাস দেন।

বর্তমান সরকারের সময় উপযোগী ও প্রযুক্তিবান্ধব কর্মসূচি বাস্তবায়নে সম্ভাব্য সব অংশীদারদের ঐক্যবদ্ধ অংশগ্রহণের বিষয়ে বৈঠকে উপস্থিত সবাই গুরুত্বারোপ করেন।

বৈঠকের শেষ পর্যায়ে আইএসপিএবির সভাপতি এবং সাধারণ সম্পাদক তথ্য-প্রযুক্তিখাতে সরকারের সমস্ত কর্মসূচি এবং প্রকল্পের প্রতি ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারদের সম্পূর্ণ আস্থা ও সমর্থন পুনর্ব্যক্ত করেন।

উল্লেখ্য, গত ২৩ আগস্ট ইনফো-সরকার তৃতীয় পর্যায়ের প্রকল্পে অনিয়েমের অভিযোগ তুলে সংবাদ সম্মেলন করে আইএসপিএবি।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
Bay Leaf Premium Tea
Intlestore

প্রযুক্তির সাথে -এর সর্বশেষ

Hairtrade