Bahumatrik :: বহুমাত্রিক
 
৫ কার্তিক ১৪২৫, শনিবার ২০ অক্টোবর ২০১৮, ১০:০৬ অপরাহ্ণ
Globe-Uro

আন্তর্জাতিক জীবপ্রযুক্তি সম্মেলনে নতুন দিন আনার প্রত্যয়


৩০ ডিসেম্বর ২০১৭ শনিবার, ১০:০৯  পিএম

বিশেষ প্রতিবেদক

বহুমাত্রিক.কম


আন্তর্জাতিক জীবপ্রযুক্তি সম্মেলনে নতুন দিন আনার প্রত্যয়

ঢাকা : জীবপ্রযুক্তির অবারিত সম্ভাবনাকে কাজে লাগিয়ে দেশের স্বাস্থ্য ও কৃষিতে নতুন দিন আনার প্রত্যয়ে শেষ হল দু’দিন ব্যাপি ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন বায়োটেকনোলজি ইন হেলথ অ্যান্ড এগ্রিকালচার’ শীর্ষক সম্মেলন। 

গ্লোবাল নেটওয়ার্ক অব বাংলাদেশি বায়োটেকনোলজিস্ট(জিএনওবিবি)’র আয়োজনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে শুক্রবার শুরু হওয়া এই সম্মেলনে দেশি-বিদেশি চারশ’ গবেষক ও বিজ্ঞান শিক্ষার্থী অংশ নেন। স্বাস্থ্য ও কৃষিতে জীবপ্রযুক্তির বহুমূখি ব্যবহারের নানাদিক এবং সম্ভাবনাসমূহ উঠে আসে এই সম্মেলনে।  

আয়োজকরা জানান, এই আয়োজনে ১৬০টি গবেষণা প্রবন্ধ পোস্টার এবং ওর‌্যাল ফর্মে উপস্থাপিত হয়। পুরো জীবপ্রযুক্তিকে ৯টি সেশনে ভাগ করে একেকটি সেশন একেটি বায়োটেকনোলজির বিষয়ের ওপর নিবন্ধ উপস্থাপিত হয়। উপস্থাপিত গবেষণা নিবন্ধের মধ্যে এগ্রিকালচারাল বায়োটেকনোলজি, আরেকটি হচ্ছে ফিশারিজ, অ্যানিমেল বায়োটেকনোলজি, ফার্মাসিউটিকেলস বায়োটেকনোলজি, ন্যানো বায়োটেকনোলজি, জেনেটিক্স অ্যান্ড জেনোমিক্স, মেডিক্যাল বায়োটেকনোলজি অন্যতম। 

শনিবার সম্মেলনের দ্বিতীয় ও সমাপনী দিনেও দেশি-বিদেশি স্বনামধন্য গবেষকরা তাদের গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন। জলাবায়ু পরিবর্তনসহ নানা প্রাকৃতিক দূর্যোগ ও ক্রমবর্ধান জনসংখ্যার দেশে খাদ্য-পুষ্টি নিরাপত্তা এবং আর্থ-সামাজিক সুরক্ষায় জীবপ্রযুক্তি গবেষণা যে বিপুল সম্ভাবনার দ্বার উন্মোচন করেছে, তাই বিভিন্ন গবেষণাকর্মে তুলে ধরার চেষ্টা করেন নবীন ও প্রবীণ জীববিজ্ঞানীরা। 

আয়োজনের সমাপনাী অধিবেশনে জীববিজ্ঞান গবেষণা ও অধ্যয়নে অনন্য অবদান রাখায় দু’জন প্রতিথযশা বিজ্ঞানীকে স্বর্ণপদকে ভূষিত করা হয়। তারা হলেন-জাপানের ইয়াতি ইউনিভার্সিটির সহযোগি অধ্যাপক ড. আবিদুর রহমান ও ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অলটারনেটিভের (ইউডা) অধ্যাপক ড. মোহাম্মদ রহমত উল্লাহ।

আয়োজনে আজীবন সম্মাননায় ভূষিত হন ‘জিএনওবিবি’র প্রতিষ্ঠাতা ও বাংলাদেশের বিজ্ঞান গবেষণার জীবন্ত কিংবদন্তি অধ্যাপক ড. আহমেদ শামসুল ইসলাম। এছাড়া পোস্টার প্রেজেন্টেশনসহ আয়োজনে বিভিন্নভাবে অবদান রাখা শিক্ষার্থী ও গবেষকদেরকেও স্বীকৃতি সনদ প্রদান করা হয়।

সমাপনী ভাষণে আয়োজক সংগঠনের জেনারেল সেক্রেটারি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাইক্রেবায়োলজি বিভাগের অধ্যাপক ড. মঞ্জুরুল করিম আয়োজনে সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন। বিশেষ করে দু’দিনের এই বিজ্ঞান সম্মেলন আয়োজনে স্পন্সর প্রদানকারী প্রতিষ্ঠানসমূহের প্রতি কৃতজ্ঞতা জানান অধ্যাপক করিম। তিনি আশা প্রকাশ করেন, আগামী দিনগুলোতেও বিজ্ঞানচর্চার প্রসারে এভাবেই এগিয়ে আসবে প্রতিষ্ঠানগুলো। 

আন্তর্জাতিক এই সম্মেলনের টাইটেল স্পন্সর ছিল স্কয়ার ফার্মাসিউটিকেলস লিমিটেড ও এসিআই এগ্রিবিজনেস। গণমাধ্যম সহযোগি হিসাবে যুক্ত ছিল প্রথম আলো, বিজ্ঞানচিন্তা, দ্য ডেইলি স্টার ও বহুমাত্রিক.কম।

ঢাকায় শুরু হচ্ছে দু’দিনের আন্তর্জাতিক জীবপ্রযুক্তি সম্মেলন

চোখ বুজে থাকা বিজ্ঞান মনষ্কতা নয় : কৃষিমন্ত্রী

‘আইসিটি-তেও অবদান রাখতে পারে জীবপ্রযুক্তি’

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।