Bahumatrik :: বহুমাত্রিক
 
৮ আশ্বিন ১৪২৫, সোমবার ২৪ সেপ্টেম্বর ২০১৮, ১০:৫৪ পূর্বাহ্ণ
Globe-Uro

আত্রাইয়ে ঐতিহ্যবাহী বারুনী স্নানে পূণ্যার্থীরা


১৬ মার্চ ২০১৮ শুক্রবার, ০৩:০৭  এএম

নওগঁ সংবাদদাতা

বহুমাত্রিক.কম


আত্রাইয়ে ঐতিহ্যবাহী বারুনী স্নানে পূণ্যার্থীরা
ছবি : বহুমাত্রিক.কম

নওগাঁ : নওগাঁর আত্রাই ও মহাদেবপুর উপজেলার শিবগজ্ঞ বাজার, মহাদিঘী ও বলরামচক নামকস্থানে আত্রাই নদীর তীরে ঐতিহ্যবাহী শতবর্ষী বারুনী স্নান অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার সকাল থেকে দুপুর পর্যন্ত মহাদেবপুর উপজেলার শিবগজ্ঞ বাজার সংলগ্ন আত্রাই নদীতে ও আত্রাই উপজেলার যমুনা নদীতে যথারীতি ধর্মীয় আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে শত শত পূণ্যার্থী নারী-পুরুষ এ স্নানোৎসবে অংশগ্রহণ করেন।

এদিকে এ স্নানোৎসবকে ঘিরে বৃহস্পতিবার দিনব্যাপী মেলা শুরু হয়েছে। খেলনা, প্রসাধনী, সাজসজ্জার নানা দোকান, কাঠ, বেত, মাটি, লোহার তৈরি আসবাবপত্রসহ গৃহকাজে ব্যবহারযোগ্য সামগ্রীর দোকান, মিষ্টি, খৈই, সাজ, বাতাসাসহ নানা ধরনের খাদ্য সামগ্রীর দোকানও বসেছে এ মেলায়।

এ ব্যাপারে বলরামচক মেলা উদযাপন কমিটির সভাপতি ও স্থানীয় ইউ পি সদস্য স্বপন কুমার শাহ্ জানান, শত শত বছর ধরে এ বারুনী স্নান ও মেলা আত্রাই নদীর তীরে অনুষ্ঠিত হয়ে আসছে। এ উৎসব হিন্দু ধর্মালম্বীদের হলেও মেলাকে ঘিরে হিন্দু মুসলমানদের সৌহার্দ্যপূর্ণ মিলন মেলা পরিণত হয়।

এ বিষয়ে মেলা উদযাপন কমিটির সাধারণ সম্পাদ অনিল চন্দ্র সরকার জানান, বৃহস্পতিবার সকাল থেকে শুরু হয়ে বেলা ১২টা পর্যন্ত গঙ্গা স্নান চলে। স্নান করতে আসা প্রত্যেক পূণ্যার্থীদের মাঝে প্রসাদ বিতরণ করা হয়। এছাড়া দূরদূরান্ত থেকে আসা পূণ্যার্থীদের জন্য সব ধরণের সুব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

মেলাকে ঘিরে আইন শৃঙ্খলা পরিস্থির কথা জানালেন আত্রাই থানা অফিসার ইনচার্জ (ওসি) মো: মোবারক হোসেন বলেন, বারুনী স্নান উৎসব ও মেলা আত্রাই উপজেলার হিন্দু সম্প্রদায়ের একটি ঐতিহ্যবাহী উৎসব। এ মেলাকে ঘিরে নিরাপত্তা জোরদার করা হয়েছে। আনন্দঘন পরিবেশে মেলাই আসা লোকজনের নিরাপত্তার জন্য সেচ্ছাসেবক, গ্রাম পুলিশ ও পুলিশ মোতায়েন করা হয়েছে। আশাকরছি প্রতি বছরের ন্যায় এবারও মেলাতে কোন আপত্তিকর ঘটনা ঘটবে না।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
ভাগ হয়নি ক' নজরুল
Bay Leaf Premium Tea

শিল্প-সংস্কৃতি -এর সর্বশেষ