Bahumatrik Multidimensional news service in Bangla & English
 
৪ অগ্রাহায়ণ ১৪২৪, শনিবার ১৮ নভেম্বর ২০১৭, ২:২৬ অপরাহ্ণ
Globe-Uro

আজিমপুরে সরকারি ভবনের বাসা বরাদ্দ জানুয়ারিতে


১০ অক্টোবর ২০১৭ মঙ্গলবার, ১১:৫৭  পিএম

বহুমাত্রিক ডেস্ক


আজিমপুরে সরকারি ভবনের বাসা বরাদ্দ জানুয়ারিতে

ঢাকা : গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেছেন, রাজধানীর আজিমপুরে নতুন সরকারি আবাসন ভবনের বাসা আগামী জানুয়ারিতে বরাদ্দ দেয়া হবে। তিনি মঙ্গলবার আজিমপুর সরকারি আবাসিক এলাকা পরিদর্শনকালে এ তথ্য জানান।

আজিমপুরে সরকারি আবাসিক এলাকার বি ব্লকে ২০তলা বিশিষ্ট ৬টি সরকারি আবাসিক ভবনের নির্মাণ কাজ চলছে উল্লেখ করে মন্ত্রী বলেন, চলতি বছরের ডিসেম্বর মাসের মধ্যে এ কাজ শেষ হবে।
ইঞ্জিনিয়ার মোশাররফ এ সময় জানান,বি ব্লকে বর্তমানে ৩৯২টি পরিবার বসবাস করছে। তাদের নতুন ভবনে স্থানান্তর করে এখানে আরো ১১টি বহুতল ভবন নির্মাণ করা হবে।

তিনি বলেন,আগামী বছরের ফেব্রুয়ারিতে ১১টি ভবনের নির্মাণ কাজ শুরু করা হবে। নতুন ছয়টি ভবনে ৪০৪টি পরিবার বসবাস করতে পারবে। এখানে ১৭টি আবাসিক ভবনে মোট ১৭৪৮টি পরিবার বসবাস করতে পারবে বলেও মন্ত্রী জানান।

মন্ত্রী আজিমপুর ছাড়াও গ্রিনরোড, সোবহানবাগ ডি ও ই টাইপ, ইস্কাটন আবাসিক এলাকা পরিদর্শন করে।

গৃহায়ন ও গণপূর্ত সচিব মো. শহীদ উল্লা খন্দকার, গণপূর্ত অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. রফিকুল ইসলাম, স্থাপত্য অধিদপ্তরের সংশ্লিষ্ট ঊর্ধতন কর্মকর্তাগণ এ সময় উপস্থিত ছিলেন।
গণপূর্ত মন্ত্রী বলেন, আগামী ২০১৮ সালের মধ্যে ঢাকায় কর্মরত সরকারি চাকুরিজীবীদের ৪০ভাগের সরকারি আবাসন সমস্যার সমাধান হবে। বর্তমানে মাত্র আটভাগ চাকুরিজীবী সরকারি আবাসিক সুবিধা পান।

তিনি আজিমপুর সরকারি আবাসিক এলাকার অন্য ব্লকগুলোর পুরাতন ভবন অপসারণ করে নতুন বহুতল ভবন নির্মাণের লক্ষ্যে একটি মাস্টার প্ল্যান প্রণয়নের নির্দেশ দেন। একইভাবে তিনি গ্রিনরোড, সোবহানবাগ, ইস্কাটন সরকারি আবাসিক এলাকারও মাস্টার প্ল্যান প্রণয়নের নির্দেশ দেন। এসব মাস্টার প্ল্যানে জলাধার, চিত্তবিনোদন কেন্দ্র, মসজিদ, খেলার মাঠসহ প্রতিটি আবাসিক এলাকার জন্য পৃথক স্যুয়োরেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট ও সলিড ওয়েস্টেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট রাখারও নির্দেশ দেন।

মন্ত্রী সোবহানবাগ ডি টাইপ আবাসিক এলাকার মধ্যে দিয়ে জনসাধারণের চলাচল বন্ধ করতে স্থানীয় সংসদ সদস্যের সাথে আলোচনা করার জন্য প্রধান প্রকৌশলীকে নির্দেশ দেন। সকলে সম্মত হলে প্রয়োজনে সরকারি জায়গা ছেড়ে দিয়ে দেয়ালের পাশের রাস্তা প্রশস্তকরণ এবং আবাসিক এলাকাকে পৃথক করার পরামর্শ দেন।

তিনি বলেন, টেনামেন্ট হাউসে সচিব পদমর্যাদার কর্মকর্তাদের জন্য ১১৪টি ফ্ল্যাটের নির্মাণ কাজ চলছে। এসব ফ্ল্যাটের নির্মাণ কাজ শেষ হলে ওই পর্যায়ের কর্মকর্তাদের কোন আবাসিক সমস্যা থাকবে না।

ইস্কাটনে সবজি বাগান এলাকায় আরো দু’টি বহুতল ভবন নির্মাণ করা হলে পর্যায়ক্রমে পুরো এলাকার ভূমি বিন্যাসসহ সকল সুযোগ সুবিধা গড়ে তোলা যাবে। যে পরিকল্পনা গ্রহণ করা হচ্ছে তাতে করে আগামীতে ঢাকায় কর্মরত সরকারি চাকুরিজীবীদের কোন আবাসিক সমস্যা থাকবে না।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
Bay Leaf Premium Tea
Intlestore

স্থাপত্য -এর সর্বশেষ

Hairtrade