Bahumatrik :: বহুমাত্রিক
 
৭ ফাল্গুন ১৪২৫, মঙ্গলবার ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ২:৫৩ অপরাহ্ণ
Globe-Uro

আংশিক বিচারে হবে না: মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী


০৮ আগস্ট ২০১৮ বুধবার, ০২:৪০  পিএম

বহুমাত্রিক ডেস্ক


আংশিক বিচারে হবে না: মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

ঢাকা : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর সপরিবারে হত্যাকাণ্ডের আং‌শিক বিচার হয়েছে। যারা সরাস‌রি হত্যাকাণ্ডে অংশ নিয়েছে শুধু তাদের বিচার হয়েছে। কিন্তু নেপথ্যে থেকে যারা মূল পরিকল্পনা করেছিল তাদের কিছুই হয়নি। আংশিক বিচারে হবে না, বিচার সামগ্রিক হতে হবে । তবেই বিচার পূর্ণতা পাবে।

বুধবার বগুড়া জেলার জেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স এবং শাজাহানপুর, ধুনট, শেরপুর, নন্দীগ্রাম, দুপচাঁচিয়া ও সোনাতলা উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স উদ্বোধন শেষে আয়োজিত মুক্তিযোদ্ধাদের সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী আরও বলেন, ‘সব মুক্তিযোদ্ধার মুক্তিযুদ্ধকালীন বক্তব্য রেকর্ড করে আজীবন তা সংরক্ষণের ব্যবস্থা করার উদ্যোগ নেওয়া হচ্ছে। ১৫ আগস্ট থেকে মুক্তিযোদ্ধাদের বিনা খরচে চিকিৎসা ও ওষুধ সুবিধা প্রদান করতে যাচ্ছে সরকার। মৃত্যুর পরে সব মুক্তিযোদ্ধার কবর একই ডিজাইনে করার লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপও গ্রহণ করা হয়েছে ।’

মোজাম্মেল হক বলেন, ‘দেশের সব যুদ্ধক্ষেত্র ও বদ্ধভূমিতে একই ডিজাইনে স্মৃতিস্তম্ভ নির্মাণ করা হবে। বিসিএস পরীক্ষায় ১৯৪৭ থেকে ১৯৭০ সাল পর্যন্ত সময়কালীন বিভিন্ন ঘটনাবলির ওপর ৫০ এবং মুক্তিযুদ্ধের ইতিহাস বিষয়ে ৫০-সহ মোট ১০০ নম্বরের পরীক্ষা অন্তর্ভুক্ত করা হচ্ছে।

উল্লেখ্য, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় জেলা ও উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন নির্মাণ প্রকল্প-এর আওতায় দেশের সব জেলা ও উপজেলায় একটি করে মুক্তিযোদ্ধা কমপ্লেক্স নির্মাণ করছে।

বগুড়া জেলা প্রশাসক নূরে আলম সিদ্দিকীর সভাপতিত্বে মতবিনিময় সভায় বগুড়া জেলা পরিষদ চেয়ারম্যান মকবুল হোসেন, জেলা আওয়ামী লীগ সভাপতি মমতাজ উদ্দিনসহ স্থানীয় মুক্তিযোদ্ধা ও আওয়ামীলীগ নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

Netaji Subhash Chandra Bose
BRTA
ভাগ হয়নি ক' নজরুল
Bay Leaf Premium Tea

মুক্তিযুদ্ধ -এর সর্বশেষ