Bahumatrik Logo
 
৯ শ্রাবণ ১৪২৪, সোমবার ২৪ জুলাই ২০১৭, ৬:৫১ অপরাহ্ণ
Globe-Uro

অব্যাহত নদী ভাঙ্গন : মানচিত্র থেকে মুছে যেতে পারে মুজিবনগর


১৭ জুলাই ২০১৭ সোমবার, ০২:২২  পিএম

আকতারুজ্জামান সুজন, নিজস্ব প্রতিবেদক

বহুমাত্রিক.কম


অব্যাহত নদী ভাঙ্গন : মানচিত্র থেকে মুছে যেতে পারে মুজিবনগর
ছবি: বহুমাত্রিক.কম

ভোলা : ভোলা চরফ্যাসন মুজিবনগর ইউনিয়নে তেতুলিয়া নদীতে ভাঙ্গন ব্যাপক হারে বেড়ে গেছে। মুজিবনগরবাসী তেতুলিয়া নদীর ভাঙ্গনের আতংকে নির্ঘুম রাতযাপন করছেন।

স্থানীয়রা উদ্বেগ প্রকাশ করে বলেছেন, জরুরি ভিত্তিতে তেতুলিয়ায় ভাঙ্গন রোধে ব্যাবস্থা না নিলে মুজিব নগর বাজার রক্ষা করা যাবে না।

মুজিব নগর চেয়ারম্যান আ: অদুদ মিয়া জানান, মুজিবনগর ৯ টি ওয়ার্ডে গত কয়েক দিনে ১,২,৩,৪,৫ নং ওয়ার্ড নদীর গর্ভে প্রায় ২০০ টি পরিবার বিলীন হয়ে গেছে। মানুষ আশ্রয়হীন হয়ে পড়েছে। মুজিবনগর বাংলাবাজার প্রায় অর্ধেক নদীর গর্ভে চলে গেছে।

এফ,ডি,এ শাখা ব্যাবস্থাপক মো : ছায়েদ(৩০) জানান, বর্তমানে বেড়ি বাধ ভেঙ্গে গেলে মুজিব নগরকে আর রক্ষা করা যাবে না। এ বাধ তিন বার দেওয়া হয়েছে। দুইটি বাধ নদীতে বিলীন হয়ে এখন মুজিবনগর শেষের বাধ বিলীন হওয়ার পথে।

মুজিবনগরের ব্যাবসায়ী ডা: বেলায়েত(৪৫), বশির মেম্বার (৪০), হোসেন বেপারী (৪৩), ইউসুব বেপারী (৪০), নওয়াব আলী(৩৮), বাবুল কাজি (৪৩), নসু বেপারী (৪৬)সহ অনেকে জানান, আমরা আতঙ্কের মধ্যে রয়েছি। যে কোন সময় মুজিব নগর বাজারের দোকান পাট,বাড়ি ঘর নদীতে তলিয়ে যেতে পারে। জরুরিভিত্তিতে ব্লক ও জিও ব্যাগের ব্যাবস্থা করার জন্য স্থানীয় সাংসদ এবং বন ও পরিবেশ উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব সুদৃষ্টি কামনা করছি।

তারা বলেন, মুজিব নগর ইউনিয়ন ভেঙ্গে গেলে কয়েক হাজার কোটি টাকার সম্পদ হারিয়ে যাবে। হয়তো বাংলাদেশের মানচিত্র থেকে মুজিব নগর নাম মুছে যাবে।

৪ নং ওয়ার্ড মেম্বার আ: মালেক জানান, আমার ভিটা, মাছের ঘের, তরকারির খামার সহ ১১৬০ শতাংশ জমি নদীর গর্ভে চলে গেছে। এখন আমি রাস্তার পার্শ্বে ঐ ছোট ঝোপড়া ঘরে কোন রকমে বৃষ্টিবাদল উপেক্ষা করে রয়েছি। এ রকমে প্রায় ৪০০ঘর বাড়ি নদীর গর্ভে হারিয়ে আবাসন গুচ্ছগ্রামে, রাস্তার পার্শ্বে বসে আছে।

মালেক মেম্বারের মতই প্রায় ৩০ হাজার বাসিন্দা এখন ভাঙ্গনের আতঙ্কে নির্ঘুম রাত কাটাচ্ছেন।ভাঙ্গনরোধে দ্রুত প্রয়োজনীয় পদক্ষেপ দাবি করেছেন কবলিত মানুষেরা। 

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
Pushpadum Resort
Intlestore

জাতীয় -এর সর্বশেষ

Hairtrade