Bahumatrik Multidimensional news service in Bangla & English
 
৭ আশ্বিন ১৪২৪, শনিবার ২৩ সেপ্টেম্বর ২০১৭, ৬:১২ পূর্বাহ্ণ
Globe-Uro

অনলাইন ট্রাভেল এজেন্সি ম্যানেজমেন্ট সিস্টেম চালু


২৩ জুলাই ২০১৭ রবিবার, ০৯:৫৫  পিএম

বহুমাত্রিক ডেস্ক


অনলাইন ট্রাভেল এজেন্সি ম্যানেজমেন্ট সিস্টেম চালু

ঢাকা : বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন বলেছেন, ট্রাভেলএজেন্সির লাইসেন্স করতে এখন আর ভোগান্তি পোহাতে হবে না। সচিবালয়ের দ্বারে দ্বারেও ঘুরতে হবে না। অনলাইনে এখন থেকে লাইসেন্সের আবেদন, নবায়নসহ সব ধরনের কার্যক্রম সম্পন্ন করা যাবে।এতে লাল ফিতার দৌরাত্ব অনেকাংশে কমে আসবে।

রোববার সচিবালয়ে বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সভাকক্ষে জাতীয় পাবলিক সার্ভিস দিবসে `অনলাইন ট্রাভেল এজেন্সি ম্যানেজমেন্ট সিস্টেম` উদ্বোধনকালে তিনি একথা বলেন।

ট্রাভেল এজেন্সির নিবন্ধন ও নবায়নসহ সকল প্রক্রিয়া অনলাইনে সম্পন্ন করার জন্য অনলাইন ট্রাভেল এজেন্সি ম্যানেজমেন্ট সিস্টেম সফটওয়্যার চালু করা হয়েছে।

মন্ত্রী বলেন, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ে বর্তমানে প্রায় ৫ হাজার ট্রাভেল এজেন্সি নিবন্ধিত আছে। প্রতিবছর বিভিন্ন উদ্দেশ্যে বিদেশে গমনেচ্ছুক আনুমানিক ৮ লাখ নাগরিককে এয়ারলাইন্সের টিকেটসহ অন্যান্য সুযোগ সুবিধার জন্য এ সকল ট্রাভেল এজেন্সির ওপর নির্ভর করতে হয়। তাই তাদের সব কার্যক্রম অনলাইনে সম্পন্নের জন্য এই পদ্ধতি চালু করা হলো।

অনলাইন ট্রাভেল এজেন্সি ম্যানেজমেন্ট সিস্টেম সফটওয়্যার উদ্বোধনের পরপরই মন্ত্রণালয়ে নিবন্ধিত প্রায় ৫ হাজার ট্রাভেল এজেন্সির ডাটা এন্ট্রি ও একাউন্ট তৈরির জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে।নিবন্ধিত ট্রাভেল এজেন্সির সকল তথ্য সিস্টেমে আপলোড সম্পন্ন হলে আগামী ১ সেপ্টেম্বর হতে ট্রাভেল এজেন্সির নতুন নিবন্ধন ও নবায়নসহ সকল আবেদন অনলাইনে গ্রহণ করা হবে।

ট্রাভেল এজেন্সির নিবন্ধন ও নবায়ন প্রক্রিয়া অনলাইনে সম্পন্ন করার ব্যবস্থা না থাকায় বর্তমানে দেশের যেকোন বিভাগ, জেলা বা উপজেলা হতে কোন প্রতিষ্ঠানকে ট্রাভেল এজেন্সির নিবন্ধন, নবায়ন, ডুপ্লিকেট সনদ প্রাপ্তি ও অফিস পরিবর্তনের জন্য আবেদন করতে হলে ঢাকা শহরে এসে বাংলাদেশ সচিবালয়ের অভ্যন্তরে অবস্থিত বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালেয় প্রয়োজনীয় কাগজপত্রসহ হার্ডকপির মাধ্যমে আবেদন করতে হয়। এই বিড়ম্বনা থেকে তারা এখন রেহাই পাবেন।
বর্তমানে হজ লাইসেন্স প্রদানের ক্ষেত্রে এজেন্সির নিবন্ধন বা নবায়ন সনদসহ অন্যান্য তথ্য অনলাইনে যাচাইয়ের কোন সুযোগ নেই। অনলাইনে পদ্ধতিতে এই সুযোগ সৃষ্টি হবে।

অনুষ্ঠানে মন্ত্রণালয়ের সচিব এস এম গোলাম ফারুক, বিপিসির চেয়ারম্যান আখতারুজ্জামান খান কবির, বিটিবির সিইও ড. মোহাম্মদ নাসির উদ্দিন, মন্ত্রণালযের অতিরিক্ত সচিব মো. ইমরান,বিমানের এমডি মোসাদ্দিক আহমেদ প্রমূখ উপস্থি ছিলেন।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
Bay Leaf Premium Tea
Intlestore

বিমান ও পর্যটন -এর সর্বশেষ

Hairtrade