Bahumatrik Multidimensional news service in Bangla & English
 
৫ আশ্বিন ১৪২৪, বুধবার ২০ সেপ্টেম্বর ২০১৭, ৬:৪৫ অপরাহ্ণ
Globe-Uro

অধ্যাপক সাধন রঞ্জন ঘোষ খুবির কোষাধ্যক্ষ নিযুক্ত


১১ সেপ্টেম্বর ২০১৭ সোমবার, ১২:৪৪  এএম

শেখ হেদায়েতুল্লাহ, নিজস্ব প্রতিবেদক

বহুমাত্রিক.কম


অধ্যাপক সাধন রঞ্জন ঘোষ খুবির কোষাধ্যক্ষ নিযুক্ত
-অধ্যাপক সাধন রঞ্জন ঘোষ

খুলনা : শিক্ষাবিদ ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব অধ্যাপক সাধন রঞ্জন ঘোষকে চার বছরের জন্য খুলনা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ নিযুক্ত করা হয়েছে।

খুলনা বিশ্ববিদ্যালয় আইন, ১৯৯০ এর ১৪(১) ধারা অনুযায়ী মহামান্য রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য মো. আবদুল হামিদ খুলনার দৌলতপুরস্থ সরকারি বিএল কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ অধ্যাপক সাধন রঞ্জন ঘোষকে এ নিয়োগ প্রদান করেন।

রোববার শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব শাহ্নাজ সামাদ স্বাক্ষরিত এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন ফ্যাক্স যোগে বিশ্ববিদ্যালয়ে অপরাহ্নে পৌঁছে। যেখানে অধ্যাপক সাধন রঞ্জন ঘোষকে খুলনা বিশ^বিদ্যালয়ের কোষাধ্যক্ষ নিয়োগদানের বিষয়টি উল্লেখ করা হয়।

অধ্যাপক সাধন রঞ্জন ঘোষ সম্পর্কে

অধ্যাপক সাধন রঞ্জন ঘোষ ১৯৪৯ সালের ৮ জানুয়ারি বরিশালে জন্মগ্রহণ করেন। তিনি মাদারীপুরের চরমুগুরিয়া মার্চেন্টস হাইস্কুল থেকে ১৯৬৪ সালে এসএসসি ও সেখানকার নাজিমুদ্দিন কলেজ থেকে ১৯৬৬ সালে এইচএসসি পাশ করার পর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে অনার্সসহ মাস্টার্স ডিগ্রি লাভ করেন।

তিনি ১৯৭২ সালে সরকারি বিএল কলেজে প্রভাষক হিসেবে শিক্ষাকতা জীবন শুরু করেন। দীর্ঘদিন সুনাম ও সাফল্যের সাথে শিক্ষাকতা পেশায় নিয়োজিত থেকে ২০০৬ সালের জানুয়ারি মাসে সরকারি বিএল কলেজের অধ্যক্ষের দায়িত্ব পালন শেষে সেখান থেকেই তিনি অবসরগ্রহণ করেন।

খুলনা বিশ্ববিদ্যালয়ে তিনি দীর্ঘদিন বাংলা ভাষা ও সাহিত্য ডিসিপ্লিনে খন্ডকালীন শিক্ষক হিসেবে কর্মরত ছিলেন। শিক্ষাবিদ, সাহিত্যিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব হিসেবে তিনি খুলনাসহ সর্বত্রই সমধিক পরিচিত এবং সংশ্লিষ্ট বিভিন্ন সংগঠনের সাথে সম্পৃক্ত।

তিনি দৈনিক জন্মভূমি পত্রিকার উপদেষ্টা সম্পাদক হিসেবেও দায়িত্বরত। তিনি অতিথি বক্তা হিসেবে রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয় সফর করেন। শিল্প-সাহিত্যের ওপর তাঁর রচিত বহুসংখ্যক প্রবন্ধ, নিবন্ধ বিভিন্ন পত্র-পত্রিকা ও গবেষণা গ্রন্থে প্রকাশিত হয়েছে। তিনি নাটকের উপরে একটি বইও রচনা করেছেন। তিনি রবীন্দ্র সঙ্গীত শিল্পী হিসেবেও সুখ্যাতি লাভ করেন। অধ্যাপক ঘোষ তিনি এক পুত্র ও এক কন্যা সন্তানের জনক। তাঁর পরিবারের সকলেই শিক্ষাকতা পেশায় নিয়োজিত।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
Pushpadum Resort
Intlestore

শিক্ষা -এর সর্বশেষ

Hairtrade