Bahumatrik Multidimensional news service in Bangla & English
 
৭ আশ্বিন ১৪২৪, শনিবার ২৩ সেপ্টেম্বর ২০১৭, ৬:১২ পূর্বাহ্ণ
Globe-Uro

অধ্যাপক আমিনুর বশেমুরকৃবি’র বহিরাঙ্গণ কেন্দ্রের পরিচালক


০৪ জুলাই ২০১৭ মঙ্গলবার, ০২:১৪  এএম

নিজস্ব প্রতিবেদক

বহুমাত্রিক.কম


অধ্যাপক আমিনুর বশেমুরকৃবি’র বহিরাঙ্গণ কেন্দ্রের পরিচালক
-অধ্যাপক ড. আ ন ম আমিনুর রহমান

গাজীপুর : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের গাইনিকোলজি, অবস্টেট্রিক্স অ্যান্ড রিপ্রোডাক্টিভ হেলথ বিভাগের প্রধান অধ্যাপক ড. আ ন ম আমিনুর রহমান বিশ্ববিদ্যালয়ের ‘কৃষিবিদ ড. কাজী এম. বদরুদ্দোজা বহিরাঙ্গণ কেন্দ্র’-এর নতুন পরিচালক হিসেবে সম্প্রতি যোগদান করেছেন।

তিনি ইতোপূর্বে বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি মেডিসিন অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্স অনুষদের প্রতিষ্ঠাতা ডিন হিসেবে দ্বায়িত্ব পালন করেছেন। এছাড়াও তিনি বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য, একাডেমিক কাউন্সিলের সদস্য, অর্থ কমিটির সদস্য এবং বিভিন্ন বিভাগের প্রধানের দ্বায়িত্বও পালন করেছেন।

দেশের খ্যাতিমান বন্যপ্রাণি ও পাখি বিশেষজ্ঞ, বন্যপ্রাণি আলোকচিত্রী, প্রকৃতি ও পরিবেশবিষয়ক কলাম লেখক ও গবেষক ড. রহমান বর্তমানে ‘বশেমুরকৃবি বার্তা’-এর সম্পাদনা পরিষদের সভাপতির দ্বায়িত্বও পালন করছেন।

আ ন ম আমিনুর রহমানপহেলা আগস্ট ১৯৬৯ সালে ঢাকার আজিমপুরে জন্মগ্রহণ করেন। বাবা মোঃ মুজাফ্ফর হোসেন শিরাজী ও মা খোরসেদা বেগম। প্রকৃতিবিদ ড. আমিনুর বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে ডিভিএম ও এমএস, অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অব মেলবোর্ন থেকে এমভিএসসি এবং মালয়েশিয়ার ইউনিভার্সিটি অব মালয়া থেকে পিএইচডি ডিগ্রী অর্জন করেন।

পাখি ও প্রাণী চিকিৎসায় উচ্চতর প্রশিক্ষণ নিয়েছেন কানাডার ইউনিভার্সিটি অব গুয়েল্প থেকে। বিশ্ববিদ্যালয় পুরস্কার, চ্যান্সেলর স্বর্ণপদক, অস্ট্রেলিয়ার প্রথম নোবেল বিজয়ী অধ্যাপক গ্রাহাম জ্যাকসন মেমোরিয়াল এওয়ার্ড (এএসআই) ও এমএসএপি এওয়ার্ড (মালয়েশিয়া) অর্জন করেছেন।

অধ্যাপক রহমান বর্তমানে পশুপাখির প্রজননতান্ত্রিক জৈবপ্রযুক্তি এবং দুর্লভ ও বিরল পাখির প্রজনন প্রতিবেশ ও সংরক্ষণের উপর গবেষণা করছেন। জাতীয় ও আন্তর্জাতিক সাময়িকীতে তাঁর ৩৭টি গবেষণা প্রবন্ধ এবং বাংলা ও ইংরেজি ভাষায় ১৬টি গ্রন্থ প্রকাশিত হয়েছে।

অধ্যাপক আমিনুর বন ও পরিবেশ মন্ত্রণালয় এবং আইইউসিএন-এর জাতীয় শকুন রক্ষা কমিটির সদস্য এবং বন বিভাগ ও আইইউসিএন-এর হাতি সংরক্ষণ প্রকল্পের পিয়ার গ্রুপের সদস্য হিসেবে কাজ করেছেন। প্রকৃতিবিদ ও বন্যপ্রাণী বিশেষজ্ঞ অধ্যাপক আমিনুর ন্যাচারাল হিস্ট্রি অ্যান্ড কনজারভেশন সোসাইটি অব বাংলাদেশ (১৯৯৬) এবং প্রকৃতি ও জীববৈচিত্র্য সংরক্ষণ সোসাইটি (২০০৯) নামে দু’টি সংগঠন প্রতিষ্ঠা করেন।

 

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
Bay Leaf Premium Tea
Intlestore

শিক্ষা -এর সর্বশেষ

Hairtrade