Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

রোববার বিশ্ব পরিবেশ দিবস

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৬:৩৪, ৪ জুন ২০১৬

আপডেট: ১৬:৫১, ৪ জুন ২০১৬

প্রিন্ট:

রোববার বিশ্ব পরিবেশ দিবস

ঢাকা: ১৯৭২ সালে জাতিসংঘের মানবিক পরিবেশ সংক্রান্ত আন্তর্জাতিক সম্মেলনে গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী জাতিসংঘের পরিবেশ কর্মসূচির (ইউএনইপি) উদ্যোগে প্রতিবছর সারা বিশ্বের ১০০ টিরও বেশি দেশে ৫ জুন ‘বিশ্ব পরিবেশ দিবস’ হিসেবে পালন করা হয়।

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে সরকারি ও বেসরকারি বিভিন্ন সংগঠন নানা ধরনের কর্মসূচি পালন করবে। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘ বণ্যপ্রাণী ও পরিবেশ , বাঁচায় প্রকৃতি বাঁচায় দেশ।’

পরিবেশবাদীদের মতে, বাংলাদেশের প্রকৃতির অন্যতম উপাদান বন ও বন্যপ্রাণী। বিভিন্ন অঞ্চলের বন ও বন্যপ্রাণী মিলে গড়ে উঠেছে নানা ধরনের প্রতিবেশব্যবস্থা। গড়ে উঠেছে প্রাণ-প্রাচুর্যে ভরপুর সবুজ-শ্যামল বাংলাদেশ। বন ও বন্যপ্রাণী ক্ষতিগ্রস্ত হলে পরিবেশ - প্রতিবেশব্যবস্থার ওপর নেমে আসে বিপর্যয়।

প্রকৃতিতে এদের ভূমিকা সম্পর্কে সঠিক জ্ঞানের অভাবে প্রতিনিয়ত বন ও বন্যপ্রাণী ধ্বংস হচ্ছে। বন ধ্বংস, অবৈধ বন্যপ্রাণী শিকার, দারিদ্র, অপরিকল্পিত নগরায়ন, শিল্পকারখানার দূষণ-এ বাংলাদেশের পরিবেশ আজ বিপর্যস্ত।

বনভূমি উজাড়ের পাশাপাশি হারিয়ে যাচ্ছে বন্যপ্রাণী। এর সঙ্গে যুক্ত হয়েছে জলবায়ু পরিবর্তনের প্রভাব।
দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

এ উপলক্ষে পরিবেশ অধিদপÍর ও সমকাল এদিন যৌথভাবে গোল টেবিল বৈঠকের আয়োজন করেছে । রাজধানীর সিরডাপ মিলনায়তনে সকাল ১১টায় অনুষ্ঠেয় এই বৈঠকে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন। সভাপতিত্ব করবেন দৈনিক সমকালের সম্পাদক গোলাম সারোয়ার।

পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা ) এ উপলক্ষে আগামীকাল সকাল ১১টায় সংগঠনটির কার্যালয়ে ‘ বাংলাদেশের পরিবেশ সংরক্ষণে বন ও বন্যপ্রাণীর ভূমিকা- শীর্ষক এক আলোচনা সভা এবং বিকাল ৪টায় মিরপুর হযরত শাহ আলী মডেল হাই স্কুলে শিশু-কিশোর চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন করেছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer